হোম খেলাধুলা এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে তিনবার খেলতে চান ভারতীয় কোচ

স্পোর্টস ডেস্ক:

এশিয়া কাপে ১৫ দিনের মধ্যে তিনবার মুখোমুখি হতে পারে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। বিষয়টি নিয়ে রোমাঞ্চিত ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। পাকিস্তানের বিপক্ষেই ফাইনাল খেলার স্বপ্ন দেখছেন তিনি। গ্রুপ পর্বে ভালো খেলে ধাপে ধাপে এগোনোর লক্ষ্য টিম ইন্ডিয়ার। এদিকে কোহলির ৫০০তম ম্যাচের জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন কোচ।

নানা জল্পনা-কল্পনা শেষে বুধবার (১৯ জুলাই) প্রকাশিত হলো এশিয়া কাপের সূচি। প্রতিবারের মতো এবারও এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সবচেয়ে বেশি আলোচিত বিষয় ভারত-পাকিস্তান ম্যাচ। এবারও দর্শকদের আগ্রহের কেন্দ্রে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের লড়াই।

আগামী ৩০ আগস্ট শুরু হওয়া আসরের পর্দা উঠবে পাকিস্তান বনাম নেপালের ম্যাচ দিয়ে। দুদিন পর অর্থাৎ আগামী ২ সেপ্টেম্বর রোমাঞ্চকর লড়াইয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। গ্রুপ পর্বে দুদল নেপালকে হারাতে পারলেই সুপার ফোরে আবারও মঞ্চস্থ হবে ভারত-পাকিস্তান মহারণ। এরপর আবার ফাইনালে দুদলের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। এশিয়া কাপে ১৫ দিনের মধ্যে তিনবার পাকিস্তানের মুখোমুখি হওয়ার সম্ভাবনায় রোমাঞ্চিত ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়। চিরপ্রতিদ্বন্দী পাকিস্তানের বিপক্ষে ফাইনাল হলে তাতে চাপের কিছুই দেখছেন না রোহিত-কোহলিদের গুরু।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এশিয়া কাপের সূচি দেখে বুঝলাম, সুপার ফোরের যোগ্যতা অর্জন করলে পাকিস্তানের বিপক্ষে তিনবার মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। ধাপে ধাপে এগোতে চাই। চিন্তাভাবনা করে নিজেদের চাপে ফেলতে চাই না। তবে প্রথম দুই ম্যাচে ভালো ক্রিকেট খেলে দুটোতেই জিততে হবে। পাকিস্তানের বিপক্ষে তিনবার খেলতে হলে অবশ্যই ফাইনালে উঠতে হবে। আশা করি, ফাইনাল রোমাঞ্চকর হবে।’

এদিকে, আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির ৫০০তম ম্যাচের জন্য শুভকামনা জানিয়েছেন কোচ রাহুল দ্রাবিড়। ৫০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ক্রিকেটারদের এই এলিট তালিকায় নাম তোলাদের মধ্যে আছেন শচীন টেন্ডুলকার, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, জয়াসুরিয়া, রিকি পন্টিং, মহেন্দ্র সিং ধোনি, শহীদ আফ্রিদি, জ্যাক ক্যালিস ও রাহুল দ্রাবিড়। ৫০০ ম্যাচ খেলা এই তালিকায় সবশেষ সংযোজন কোহলিদেরই কোচ দ্রাবিড়। গুরু হলেও কোহলিকে পুরো ক্রিকেট দুনিয়ার অনুপ্রেরণা হিসেবে দেখছেন দ্রাবিড়।

তিনি বলেন, ‘কোহলিকে নিয়ে কিছু বলার প্রয়োজন হয় না। তিনি নিজেকে যেভাবে পরিচালিত করেন, অনুশীলন করেন এবং যা ক্রিকেটকে দিয়েছেন তা পুরো ক্রিকেট দুনিয়ার তরুণদের জন্য অনুপ্রেরণার। কঠোর পরিশ্রম, নিয়মানুবর্তিতা এবং মানিয়ে নেয়ার দক্ষতা–এ ধরনের গুণের কারণেই ক্যারিয়ার দীর্ঘ হয়। এগুলো এরই মধ্যে দেখিয়েছেন কোহলি এবং নিঃসন্দেহে তিনি প্রশংসার দাবিদার।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন