হোম আন্তর্জাতিক কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্রের বোমারু বিমান, উত্তেজনা তুঙ্গে

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে কোরীয় উপদ্বীপে একাধিক পরমাণু অস্ত্রবাহী বি-৫২ বোমারু বিমান উড়িয়েছে যুক্তরাষ্ট্র। পিয়ংইয়ং ফের পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাতে পারে, এমন উদ্বেগের মধ্যে বুধবার (৫ এপ্রিল) শক্তি প্রদর্শনের প্রচেষ্টা হিসেবে ওই এলাকায় বোমারু বিমান ওড়ানো হয়।

আল-জাজিরার প্রতিবেদন মতে, গত সপ্তাহে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র উৎপাদন কেন্দ্র পরিদর্শন করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। এ সময় বেশ কয়েকটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরিদর্শন করতে দেখা যায় তাকে।

মঙ্গলবার (৪ এপ্রিল) ওয়াশিংটনের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, আবারও পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে পারে পিয়ংইয়ং। সবশেষ ২০১৭ সালে পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছিল দেশটির সেনাবাহিনী।

এদিনই দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপের কাছে আন্তর্জাতিক জলসীমায় যৌথ নৌমহড়া দুদিনব্যাপী শুরু করে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। মহড়ায় সাবমেরিন থেকে হামলা মোকাবিলার বিভিন্ন কৌশল অনুশীলন করেন তিন দেশের নাবিকরা।

মহড়ার দ্বিতীয় দিন পরমাণু বোমাবাহী বোমারু বিমান ওড়ানো হয়। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কোরীয় উপদ্বীপে ওয়াশিংটন ও সিউলের যৌথ বিমান মহড়ার অংশ হিসেবে দূরপাল্লার বোমারু বিমানগুলো ওড়ানো হয়।

সম্প্রতি কোরীয় উপদ্বীপে মাঝে মাঝেই বোমারু বিমান ওড়াচ্ছে যুক্তরাষ্ট্র। এর আগে গত মাসেই বোমারু বিমান বি-৫২ ‍ওড়ানো হয়। সেবার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ‘ত্বড়িৎ পদক্ষেপ’ নেয়ার হুঁশিয়ারি দেন কিম জং উনের বোন কিম ইয়ো জং।

সবশেষ সামরিক মহড়ার ব্যাপারে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, এ মহড়ার মাধ্যমে উত্তর কোরিয়ার সাবমেরিন হামলা শনাক্ত ও ধ্বংস করতে বিভিন্ন কৌশল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন