হোম অন্যান্যলাইফস্টাইল টাকে চুল গজাতে দুর্দান্ত কার্যকরী দুই প্যাক

লাইফস্টাইল ডেস্ক :

অতিরিক্ত মানসিক চাপ, কর্মব্যস্ততা, খুশকি, মাথার ত্বকের অপরিচ্ছন্নতা, অতিরিক্ত ডায়েট ও পুষ্টিহীনতার কারণেও টাক সমস্যা দেখা দিতে পারে। টাক পড়াকে চিকিৎসাশাস্ত্রের ভাষায় অ্যানড্রোজেনেটিক অ্যালোপিসিয়া বলে। এই সমস্যা দেখা দিলে মাথার উপরিভাগের চুল ও দুই পাশের চুল পাতলা হয়ে যায়।

টাক সমস্যা সমাধানে নানা হেয়ার প্রোডাক্ট ব্যবহার করেন অনেকে। কিন্তু সেগুলোর বেশিভাগই কৃত্রিম ও কেমিক্যাল  মিশ্রিত হওয়ায় সাময়িক উপকার হলেও দীর্ঘ মেয়াদে সমস্যাকে আরও বাড়িয়ে তোলে। তাই এ ক্ষেত্রে প্রয়োজন ন্যাচারাল উপাদানের কার্যকরী প্রয়োগ। লাল রঙের জবা ফুল হতে পারে এই সমস্যা সমাধানের আদর্শ উপাদান।

কিন্তু এতকিছু থাকতে জবা ফুল কেন? জবা ফুলে থাকা বিভিন্ন উপাদান চুলের নানা সমস্যা সমাধানের পাশাপাশি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। এমনকি নতুন চুল গজানোর উপাদানও রয়েছে জবা ফুলে। তবে বিশেষ নিয়মে ব্যবহার করতে হবে এই ফুল।

জবা ও হেনা

জবা ও হেনার প্যাক চুলের আর্দ্রতা ধরে রাখে। এটি খুশকি দূর করতেও ভীষণ কার্যকরী। চুলের বৃদ্ধিও হয় দুর্দান্ত। তাই চুল পড়াও কমে এই প্যাক ব্যবহারে। চারটি জবা ফুল, চারটি জবা পাতা ও দুই টেবিল চামচ হেনা পাউডার মিশিয়ে এই প্যাক সহজেই তৈরি করা যায়।

প্রথমে ফুল ও পাতা গ্রাইন্ড করে একটি পেস্ট বানিয়ে নিন। এই পেস্টে হেনা পাউডার ভালোভাবে মিশিয়ে নিন। এ ক্ষেত্রে পরিমাণমতো পানিও যোগ করতে পারবেন। এবার প্যাকটি চুলে ভালোভাবে লাগিয়ে একঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

 
জবা ফুল ও ইয়োগার্ট
চুলকে রেশমের মতো নরম করতে জবা ফুলের জুড়ি নেই। এ জন্য ব্যবহার করতে হবে একটি প্যাক যা বাড়িতেই বানানো যাবে। এ ক্ষেত্রে একটি জবা ফুলের সঙ্গে চারটি জবার পাতা এবং চার টেবিল চামচ ইয়োগার্ট প্রয়োজন।

প্রথমে ফুল ও পাতা গ্রাইন্ড করে একটি পেস্ট বানিয়ে নিন। সেই মিশ্রণে ইয়োগার্ট মিশিয়ে নিতে হবে। প্রতি সপ্তাহে ২-৩ দিন এই মিশ্রণটি স্ক্যাল্পে ভালোভাবে লাগিয়ে একঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন