হোম আন্তর্জাতিক তুরস্কে ভূমিকম্প, ধ্বংসস্তূপে লাশের গন্ধ, নিহত ছাড়াল ৩৭ হাজার

আন্তর্জাতিক ডেস্ক :

সপ্তাহ পেরিয়ে গেলেও থেমে নেই তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজ। বিভিন্ন দেশের উদ্ধারকর্মীরা সমন্বিতভাবে চালিয়ে যাচ্ছেন উদ্ধার অভিযান। তবে জীবিত উদ্ধারের সম্ভাবনা একেবারেই ক্ষীণ। ধ্বংসস্তূপ থেকে ছড়াচ্ছে লাশের গন্ধ। প্রাণহানি ছাড়িয়েছে ৩৭ হাজার।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের কাহারমানমারাস শহরে আঘাত হানা ভূমিকম্প কাঁপিয়ে দেয় তুরস্ক ও সিরিয়ার বিশাল একটি অংশকে। শক্তিশালী ৭ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্পে নিহতের সংখ্যা এখনও বাড়ছে। সবশেষ খবর পাওয়া পর্যন্ত দুই দেশে ৩৭ হাজারেরও বেশি মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে।

তুরস্কের ইমার্জেন্সি কো-অর্ডিনেশন সেন্টারের (এসএকেওএস) বরাতে সংবাদমাধ্যম আল জাজিরার জানিয়েছে, তুরস্কে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ হাজার ৯৭৪ জন। ধ্বংসস্তুপ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে অন্তত ৮ হাজার মানুষকে। অন্যদিকে সিরিয়ায় প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৮০০ জন।

গত ৬ ফেব্রুয়ারি ৪৫ সেকেন্ডের ভূমিকম্পের পর আরও ২ হাজার ৩শ’র বেশি আফটারশক হয়েছে বলে জানিয়েছে ভূতাত্বিক জরিপ সংস্থা। এতে যেসব ভবন এখনও অক্ষত আছে সেগুলোর স্থায়ীত্ব নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। এর আগে ১৯৩৯ সালে তুরস্কে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ৩৩ হাজার মানুষের মৃত্যু হয়।

তুরস্ক-সিরিয়া সীমান্তে ভূমিকম্পের সাত দিন পেরিয়ে গেছে। এখনও ধ্বংস্তূপের নিচ থেকে মিলছে প্রাণের সন্ধান। শত বাধা, কষ্ট উপেক্ষা করে উদ্ধারকারীরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন ধ্বংস্তূপের নিচ থেকে জীবিত কিংবা মৃত সবাইকে বের করে আনতে। তবে এখনও হাজার হাজার মানুষ চাপা পড়ে থাকায় মৃতের সংখ্যা দ্বিগুণ বা তারও বেশি হতে পারে বলে আশঙ্কা জাতিসংঘের।

এদিকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়ার নাগরিকদের জরুরি ভিত্তিতে সাময়িক ভিসা দেয়ার কথা জানিয়েছে জার্মানি। দেশটিতে বসবাসরত অভিবাসীদের ক্ষতিগ্রস্ত আত্মীয়দের খাদ্য, বাসস্থান ও চিকিৎসাসেবা দিতে এ পদক্ষেপ নিচ্ছে বার্লিন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন