হোম অর্থ ও বাণিজ্য গাড়ি বিক্রিতে শীর্ষে টয়োটা

বাণিজ্য ডেস্ক :

জাপানি গাড়ি উৎপাদন ও বিক্রয়কারী সংস্থা টয়োটা টানা তৃতীয়বারের মতো বিশ্বে গাড়ি বিক্রয়কারী প্রতিষ্ঠান হিসেবে শীর্ষস্থান ধরে রেখেছে।

সোমবার (৩০ জানুয়ারি) প্রতিষ্ঠানটির বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা বলা হয়, টয়োটা মোটর কর্পোরেশন ২০২২ সালে ১০ দশমিক ৫ মিলিয়ন গাড়ি বিক্রি করেছে। মূলত টয়োটার ও এর দুই সহযোগী প্রতিষ্ঠান ডাইহাৎসু ও হিনো মোটরস সম্মিলিতভাবে এসব গাড়ি বিক্রি করেছে; যা প্রতিষ্ঠানটিকে টানা তৃতীয়বারের মতো শীর্ষ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের স্থান ধরে রাখতে সাহায্য করেছে।

প্রতিষ্ঠানটি জানায়, সরবরাহ ব্যবস্থার সীমাবদ্ধতার পরেও ২০২২ সালে এশিয়ায় ব্যাপক চাহিদা এবং এশিয়া ও উত্তর আমেরিকায় উৎপাদন ক্ষমতা বাড়ানোর কারণে বিশ্বব্যাপী উৎপাদন ৫ শতাংশ বেড়েছে। এর আগে ২০২১ সালে প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ বিক্রয় ৯ দশমিক ৬ শতাংশ কমে গেলেও সামগ্রিক রফতানি পৌঁছায় রেকর্ড উচ্চতায়; যার পরিমাণ ছিল ৮ দশমিক ৬ মিলিয়ন।

এছাড়া গত বছরের নভেম্বরে টয়োটা চলতি অর্থবছরের জন্য গাড়ির উৎপাদনের লক্ষ্যমাত্রা পরিবর্তন করেছে। চলতি বছরের মার্চের শেষ পর্যন্ত লক্ষ্যমাত্রা ৯ দশমিক ৭ মিলিয়ন থেকে কমিয়ে ৯ দশমিক ২ মিলিয়ন করা হয়েছে।

এদিকে চীনে লকডাউন এবং ইউক্রেনের যুদ্ধ সরবরাহ ব্যবস্থাকে ব্যহত হওয়ার কারণে নিকটতম প্রতিদ্বন্দ্বী ভক্সওয়াগন গ্রুপের গাড়ি বিক্রি গত বছর ৭ শতাংশ কমেছে; যা গত এক দশকের মধ্যে সবচেয়ে কম গাড়ি বিক্রয়ের রেকর্ড। চলতি মাসের শুরুতে প্রতিষ্ঠানটি জানায়, গত বছর ৮ দশমিক ৩ মিলিয়ন গাড়ি বিক্রয় হয়েছে ভক্সওয়াগনের।

এসএন্ডপি গ্লোবাল মোবিলিটির বিশ্লেষকরা বলেন, ২০২৩ সালে টয়োটার বিক্রয় গত বছরের চেয়ে বেশি হবে। তবে ভক্সওয়াগেন গত বছরের মন্দা কাটিয়ে উঠলেও গাড়ি বিক্রয়ে টয়োটাকে ছাড়িয়ে যেতে পারবে না।

এ বিষয়ে এসএন্ডপি গ্লোবাল মোবিলিটির ইয়োশিয়াকি কাওয়ানো বলেন, ধীরে ধীরে উভয় প্রতিষ্ঠানই উৎপাদনের সীমাবদ্ধতা কাটিয়ে উঠবে। উৎপাদন ব্যবস্থা স্বাভাবিক হওয়ার পাশাপাশি বাড়বে প্রবৃদ্ধিও।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন