হোম ফিচার ৭৬ টাকা কমলো এলপি গ্যাসের দাম

অনলাইন ডেস্ক :

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমিয়েছে সরকার। ফেব্রুয়ারি মাসের তুলনায় ১২ কেজির এলপিজির দাম ৭৬ টাকা কমিয়ে ১ হাজার ৪২২ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২ মার্চ) এ ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এদিন সন্ধ্যা ৬টা থেকেই নতুন দাম কার্যকর হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিইআরসি।

এর আগে, ফেব্রুয়ারি মাসে এলপি গ্যাসের দাম এক লাফে ২৬৬ টাকা বেড়ে যায়। সে সময়ে ১২ কেজির সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয় ১ হাজার ৪৯৮ টাকা। যা জানুয়ারি মাসে ছিল ১ হাজার ২৩২ টাকা।

একইসঙ্গে কমছে অটোগ্যাসের দামও। মার্চে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৬ টাকা ২২ পয়সা নির্ধারণ করা হয়েছে। ফেব্রুয়ারি মাসে অটোগ্যাসের দাম ছিল ৬৯ টাকা ৭১ পয়সা। যা জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা ও ডিসেম্বরে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।

বিইআরসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি কেজি ১১৫ দশমিক ৩১ টাকায় বা রেটিকুলেটেড পদ্ধতিতে গ্যাসীয় অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি লিটার ০ দশমিক ২৫৬৩ টাকায় সমন্বয় করা হলো।’

বিইআরসি জানিয়েছে, মার্চ মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি যথাক্রমে প্রতি মেট্রিক টন ৭২০ মার্কিন ডলার এবং ৭৪০ মার্কিন ডলার এবং প্রেপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুয়ায়ি প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৭৩৩ মার্কিন ডলার বিবেচনায় মার্চ মাসের জন্য বেসরকারি  এলপিজি ও অটোগ্যাসের দাম ভোক্তা পর্যায়ে সমন্বয় করা হলো।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন