হোম আন্তর্জাতিক সিরিয়া-তুরস্কের দ্বন্দ্ব নিরসনে ‘অ্যাকশনে’ ইরান, বরফ গলবে!

আন্তর্জাতিক ডেস্ক:

সিরিয়ার সঙ্গে তুরস্কের চলমান দ্বন্দ্ব নিরসনে এবার উদ্যোগ নিল ইরান। রোববার (৩ সেপ্টেম্বর) তেহরান সফররত তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সিরিয়ার সঙ্গে তুরস্কের যে সীমান্ত উত্তেজনা রয়েছে তা নিরসনে দামেস্কের সঙ্গে আঙ্কারার কূটনৈতিক আলোচনায় সহায়তা করবে তেহরান।

২০১১ সালে আরব বসন্তের ঢেউ আছড়ে পড়ে সিরিয়ায়। প্রেসিডেন্ট বাশার আল আসাদের পদত্যাগের দাবিতে শুরু হয় বিক্ষোভ। সরকারবিরোধী এ আন্দোলন ক্রমেই গৃহযুদ্ধে রুপ নেয়। শুরু হয় জঙ্গিবাদের উত্থান। বিশ্ব মোড়লদের যুদ্ধের ময়দানে রুপ নেয় সিরিয়া।
প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সরাসরি সমর্থন দেয় ইরান, রাশিয়াসহ মিত্র দেশগুলো। অন্যদিকে জঙ্গিবাদ দমনের নামে সিরিয়ায় পাল্টা সামরিক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র।

এদিকে, কুর্দি সশস্ত্র গোষ্ঠী পিকেকে দমনের নামে সিরিয়ার আসাদবিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থন দেয় প্রতিবেশী দেশ তুরস্ক। এ নিয়ে আঙ্কারার সঙ্গে আসাদ সরকারের দ্বন্দ্ব শুরু হয়। পিকেকে নির্মূলের নামে সিরিয়ায় তুর্কি সেনা মোতায়েন করার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে সেনা প্রত্যাহার এবং বিদ্রোহীদের মদদ দেয়া বন্ধের দাবি জানিয়ে আসছে দামেস্ক।

এমন প্রেক্ষাপটে দুই দেশের দ্বন্দ্ব নিরসনে এবার উদ্যোগ নেয়ার ঘোষণা দিলো ইরান। সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল জানায়, রোববার তেহরান সফরে যান তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান। ইরানি পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন তারা। এসময় সিরিয়ার সঙ্গে তুরস্কের যে উত্তেজনা চলছে, তা কূটনৈতিক আলোচনা ও সংলাপের মাধ্যমে সমাধানের আহ্বান জানান ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

এ বিষয়ে ইরানের পক্ষ থেকে কূটনৈতিক সহযোগিতা করা হবে উল্লেখ করে তিনি বলেন, সবার আগে রাষ্ট্রের সার্বভৌমত্ব সুরক্ষিত করতে হবে। ইরান বিশ্বাস করে, সিরিয়ার সঙ্গে তুরস্কের যে সমস্যা রয়েছে তা কূটনৈতিক উপায়ে সমাধান করা সম্ভব। সীমান্ত ও শরণার্থী সংকট সবার আগে সমাধান করতে হবে।

একইসঙ্গে ইরান, সৌদি আরব এবং তুরস্ক মিলে ত্রিদেশীয় অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক একটি আলোচনার উদ্যোগ নেয়ার কথা জানায় তেহরান। এতে পারস্পরিক সহযোগিতা বাড়ানো, অর্থনৈতিক করিডর, বহুপক্ষীয় বাণিজ্যিক সহযোগিতা ও বিনিয়োগের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন