হোম জাতীয় সরকারের সঙ্গে এডিবির সহযোগিতা জোরদার হয়েছে: এডিবির কান্ট্রি ডিরেক্টর

জাতীয় ডেস্ক:

সরকারের সঙ্গে সহযোগিতা জোরদার হওয়ার কথা উল্লেখ করে ভবিষ্যতে বাংলাদেশের প্রতি এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

বুধবার (১১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত পরিকল্পনা মন্ত্রণালয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন এডিবির কান্ট্রি ডিরেক্টর।

তিনি বলেন, সরকারের সঙ্গে এ বছর খুবই চমৎকার সহযোগিতাপূর্ণ সময় কেটেছে এডিবির। এ বছর মোট সাড়ে তিন বিলিয়ন ডলার সহায়তা দেয়া হয়। যার মধ্যে ২ বিলিয়ন ডলার স্বল্প সুদে দেয়া হয়। সরকারকে কোভিড দুর্যোগ থেকে উত্তরণে সাহায্য করেছে এডিবি। এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট সব পক্ষের খুবই ভালো সহযোগিতা পাওয়া গেছে।

পাশাপাশি আগামী বছরগুলোতে এডিবির সহযোগিতা অব্যাহত থাকবে উল্লেখ করে আগামী তিন বছরের জন্য প্রতিবছর ৩ বিলিয়ন ডলার করে সহায়তার পরিকল্পনার কথাও জানান এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

এর আগে পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশে কোভিডসহ অন্যান্য প্রাণঘাতী রোগের টিকা তৈরির সক্ষমতা তৈরিতে ৩৩ কোটি ৮০ লাখ ডলার ঋণ দেয়ার বিষয়ে আলোচনা হয় এডিবি প্রতিনিধি দলের। স্বল্প সুদে এই ঋণ সহায়তা দেয়ার কথা জানিয়ে দ্রুত এ ব্যাপারে অনুমোদনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা। এ সময় শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন পরিকল্পনামন্ত্রী।

৩৩ কোটি ৮০ লাখ ডলারের এই ঋণের অর্ধেক পাওয়া যাবে মাত্র ২ শতাংশ সুদে, বাকি অর্ধেকও প্রচলিত বাজার দরের থেকে কম সুদে পাওয়া যাবে বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী। তবে স্বল্প সুদে ঋণ লাভের সুবিধা পেতে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় অনুমোদন দিতে হবে বলেও জানান তিনি। এ নিয়ে কথা বলতেই এডিবি কান্ট্রি ডিরেক্টর তার কার্যালয়ে এসেছিলেন বলে সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এই প্রকল্প বাস্তবায়ন হলে দেশে কোভিড ও ডেঙ্গুসহ সব ধরনের রোগের টিকা তৈরির সক্ষমতা তৈরি হবে উল্লেখ করে এডিবি প্রতিনিধি দল জানিয়েছে, দেশের চাহিদা মিটিয়ে ভবিষ্যতে এই টিকা বিদেশেও রফতানি করতে পারবে বাংলাদেশ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন