হোম জাতীয় সচেতনতা সুস্থ থাকার অন্যতম হাতিয়ার: ডা. কবির চৌধুরী

জাতীয় ডেস্ক :

স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক প্রফেসর ডা. এম ইউ কবির চৌধুরী বলেছেন, সচেতনতা নিঃসন্দেহে সুস্থ থাকার একটি হাতিয়ার। নারীরা আগে থেকে সতর্ক হলে জরায়ু ক্যান্সার কমিয়ে আনা সম্ভব।

সোমবার (৩০ জানুয়ারি) জরায়ু ক্যান্সার প্রতিরোধ উপলক্ষে সেমিনার ও সচেতনতামূলক র‌্যালির আয়োজন করে মেডিকেল কলেজ ও হাসপাতাল। সেখানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এদিন জরায়ু ক্যান্সার প্রতিরোধে ১০০ জন নারীকে ফ্রি ভ্যাক্সিন দিয়েছে রাজধানীর শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতাল। ৯-৩৫ বছরের নারী ও তরুণীরা জরায়ু ক্যান্সার প্রতিরোধে এইচপিভি নামে এ ভ্যাক্সিন নিতে পারবে।

এ সেমিনার ও শোভাযাত্রার মূল উদ্দেশ্য ছিল জরায়ু ক্যান্সারকে প্রতিহত করা এবং সমাজের মানুষকে সচেতন করে তোলা। ১০০ জন নারী ও তরুণী অগ্রাধিকার ভিত্তিতে রেজিস্ট্রেশন করে সেমিনারে অংশগ্রহণ করেন।

সেমিনারে এছাড়াও উপস্থিত ছিলেন প্রফেসর ডা. মুহাম্মদ আব্দুল জলিল আনসারী, প্রফেসর ডা. এস এম মামুন ইকবাল, গাইনি ও প্রসূতি বিভাগের প্রধান প্রফেসর ডা. নাহলা বারি, স্ত্রী রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. বিলকিস পারভীন, সহকারী অধ্যাপক ডা. গুলশান আরা কোহিনুর এবং ইনসেপ্টটা ফার্মাসিটিক্যাল কোম্পানির পক্ষে ডা. সারজিনা রহমান।

শমরিতার পরিচালক আরিক ইসলাম বলেন, প্রতিরোধ অবশ্যই প্রতিকারের চেয়ে ভালো। জরায়ু ক্যান্সার সচেতনতা বৃদ্ধি করতে পারলে এ দেশে জরায়ু ক্যান্সারের হার কমিয়ে আনা সম্ভব হবে এবং সঠিক সময়ে ভ্যাকসিনেশনের মাধ্যমে একে নির্মূল করাও সম্ভব হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন