হোম অন্যান্যসারাদেশ রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কাজ স্বাভাবিক গতিতেই এগোচ্ছে: রোসাটম

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কাজ স্বাভাবিক গতিতেই এগোচ্ছে বলে জানিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী রুশ সংস্থা রোসাটম। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় থাকা রুশ জাহাজ উরসা মেজরে পরিবহন করা বিদ্যুৎকেন্দ্রের পণ্য বিকল্প পথে বাংলাদেশে পাঠানো হচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি। রুশ রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এ খবর প্রকাশ করেছে।

সম্প্রতি পরমাণু প্রকল্পের পণ্য বহনকারী রুশ জাহাজ উরসা মেজর ফিরে যাওয়ার পর প্রকল্পের কাজ স্থবির হয়ে পড়েছে বলে সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সেই দাবি নাকচ করে দিয়ে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা রোসাটম জানায়, ‘পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ স্বাভাবিক গতিতেই চলছে।’

বিবৃতিতে জাহাজে করে প্রকল্পের পণ্য বহনে বিলম্ব ও সমস্যার কথা উল্লেখ করেছে রোসাটম। তবে সেই সমস্যা সমাধানে বিকল্প উপায় বের করা হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতি অনুযায়ী, ‘পরমাণু বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম সরবরাহের ক্ষেত্রে একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। বাংলাদেশে পণ্য সরবরাহকারী একটি লজিস্টিক ফার্ম বন্দরের প্রবেশপথে বিধিনিষেধের সম্মুখীন হয়েছিল।’

মস্কো থেকে দেয়া ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, রোসাটম বিশেষজ্ঞরা ইতোমধ্যেই পরমাণু প্রকল্পের পণ্য সরবরাহের বিকল্প উপায় খুঁজে পেয়েছেন এবং তা সফলভাবে বাস্তবায়ন করছেন। বিলম্বের ফলে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে কোনো প্রভাব পড়বে না। নির্মাণকাজ সময়সূচি অনুযায়ী চলছে।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জেরে রাশিয়ার অন্তত ৬৯টি জাহাজের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর মধ্যে উরসা মেজর নামের জাহাজটিও রয়েছে।

জাহাজটির প্রকৃত নাম স্পার্টা-৩। রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের পণ্য বহনকারী জাহাজটি সম্প্রতি বাংলাদেশের বন্দরে ভিড়তে চেয়েছিল। কিন্তু দুই সপ্তাহ পর মাল খালাস না করেই ফিরে যেতে হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন