হোম অন্যান্যলাইফস্টাইল যে ১০ খাবার শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায়

যে ১০ খাবার শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায়

কর্তৃক Editor
০ মন্তব্য 86 ভিউজ

সারাদিন রোজা রেখে বাসা ও অফিসে সমানতালে কাজ করে শরীরে ক্লান্তিভাব চলে আসে। আর এর সঙ্গে যুক্ত হয়েছে অতিরিক্ত তাপমাত্রা। ক্লান্তি দূর করতে পানি ও খাবারের বিকল্প নেই। এ সময় শরীরে শক্তি জোগাতে ১০ ধরনের খাবার খেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো দ্রুত শরীরে শক্তি বৃদ্ধি করে।

কমলালেবু

এটি ভিটামিন ‘সি’ সমৃদ্ধি ফল,যা দেহের ফিটনেস ধরে রাখে। এটিকে অনেক সময় খুবই কম মূল্য দেওয়া হয়। কিন্তু এই ফলটি শরীরের টিস্যু বৃদ্ধি এবং মেরামতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া, কমলালেবুতে থাকা পটাসিয়াম ইলেক্ট্রোলাইট গুলোকে পুনরায় পূরণ করে, যা শক্তি অনুভব করার জন্য অপরিহার্য।

দই

দইয়ে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা সর্বোত্তম শক্তির জন্য অপরিহার্য।

নারিকেলের পানি

পাঁচটি গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস নারকেলের পানিতে উপস্থিত রয়েছে। তাই এই পান করলে আপনি তাৎক্ষণিকভাবে শক্তিি পাবেন।

কলা

শরীরে ইলেক্ট্রোলাইট ভারসাম্য রক্ষা জন্য যেসব খনিজ প্রয়োজন তার মধ্যে একটা গুরুত্বপূর্ণ উপাদান হলো পটাশিয়াম। ইলেক্ট্রোলাইট প্রতিস্থাপন কলার একটি দুর্দান্ত উপকারিতা।

আস্ত শস্যদানা

শরীরে ধীরে ধীরে শক্তি নির্গত হওয়ার কারণে পুরো শস্য হজম হয়ে গেলেও, আপনি আরও টেকসই বোধ করবেন। পরিশোধিত শস্যগুলো খাওয়ার পরে দ্রুত ঘুম অনুভব হতে পারে। কারণ তারা দ্রুত শরীরে শক্তি নির্গত করে।

মিষ্টি আলু

মিষ্টি আলু উচ্চ পটাসিয়াম সামগ্রীর কারণে প্রাকৃতিক ইলেক্ট্রোলাইটের খুবই ভাল একটি উৎস। এগুলোতে জটিল কার্বোহাইড্রেট রয়েছে, যা ধীরে ধীরে শরীরে শক্তি ছেড়ে দেয়।

পুদিনা

আপনার বাসায় পানির মধ্যে কিছু পুদিনা যোগ করুন, যা ব্যায়াম বা  করার সময় আপনাকে ঠান্ডা রাখতে সহায়তা করবে। কন্ডিশনার করার সময় এটি চিবিয়ে নিতে পারেন। আপনি এখনই কতটা পুনরুজ্জীবিত বোধ করছেন তা দেখে আপনি অবাক হবেন।

ডিম

ডিম আপনাকে হতাশ করবে না কারণ এগুলো প্রোটিন। ডিমে ‘বি’ ভিটামিনের দুর্দান্ত উত্স, যা একটি স্বাভাবিক বিপাক এবং শক্তি উৎপাদনের জন্য প্রয়োজনীয়।

বীজ

চিয়া, সূর্যমুখী এবং কুমড়ার বীজ একটি স্ন্যাক হিসাবে খাওয়ার জন্য অতিরিক্ত প্রোটিন এবং হার্ট-স্বাস্থ্যকর লিপিড পরিবেশন করা হয়, যা আপনাকে তাৎক্ষণিকভাবে শক্তি যোগাবে।

কুইনোয়া

এই শস্যটিতে আটটি অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে, যা এটিকে প্রাকৃতিক সম্পূর্ণ প্রোটিনের উৎস করে তোলে। এ ছাড়াও, কুইনোয়াতে রয়েছে আয়রন। এটিতে লাইসিন রয়েছে, যা টিস্যু মেরামতের জন্য গুরুত্বপূর্ণ।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সম্পর্কিত পোস্ট

মতামত দিন