হোম অর্থ ও বাণিজ্য যুক্তরাজ্য: এয়ার ট্রাফিক কন্ট্রোলে ‘প্রযুক্তিগত বিভ্রাট’, ফ্লাইট বিলম্বের হিড়িক

বাণিজ্য ডেস্ক:

যুক্তরাজ্যের এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমে দেখা দিয়েছে বড় ধরনের ‘প্রযুক্তিগত বিভ্রাট’। এতে শত শত ফ্লাইট বাতিল বা বিলম্ব হওয়ায় চরম বিপাকে পড়ছেন ভ্রমণকারীরা।

সোমবার (২৮ আগস্ট) বিবিসি, গার্ডিয়ানসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম এ খবর জানিয়েছে।

এক প্রতিবেদনে বিবিসি জানায়, যুক্তরাজ্যের এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমে নেটওয়ার্ক বিভ্রাট দেখা দিয়েছে। যার ফলে ফ্লাইট ছাড়তে বিলম্ব হচ্ছে। এ সমস্যা কয়েকদিন ধরে চলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটেনের ন্যাশনাল এয়ার ট্রাফিক সার্ভিসেস জানিয়েছে, ‘প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হয়েছে যুক্তরাজ্যের এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেম। যেটি ফ্লাইট অবতরণ এবং উড্ডয়নের হার কমাতে বাধ্য করছে। প্রকৌশলীরা ত্রুটি খুঁজে বের করতে কাজ করছেন। সাময়িক অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

তবে সমস্যা সমাধানে কত সময় লাগতে পারে, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি সংস্থাটি।

ভুক্তভোগী টিভি উপস্থাপক গ্যাবি লোগান জানিয়েছেন, যুক্তরাজ্যের আকাশসীমা একপ্রকার বন্ধ। এতে ঘণ্টার পর ঘণ্টা বিমানবন্দরে অপেক্ষা করতে হচ্ছে। প্রায় তিন সপ্তাহ পর বাড়িতে ফেরার কথা থাকলেও, বর্তমানে রানওয়েতে অপেক্ষা করতে হচ্ছে।

এ বিষয়ে ভ্রমণ বিশেষজ্ঞ সাইমন ক্যাল্ডার বলেছেন, সিস্টেমে তৈরি হওয়া বিভ্রাটটি যাত্রীদের জন্য দুর্ভোগ সৃষ্টি করবে। বর্তমানে প্রায় তিন ঘণ্টা করে ফ্লাইট বিলম্বিত হচ্ছে। শিগগিরই সমস্যা সমাধান না হলে এটি ইউরোপজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

স্কটিশ এয়ারলাইন লোগানএয়ার এক টুইট বার্তায় বলেছে, ‘যুক্তরাজ্যের এয়ার ট্রাফিক কন্ট্রোল কম্পিউটার সিস্টেমে নেটওয়ার্ক বিভ্রাট দেখা দিয়েছে। আপনি যদি আজ আমাদের সঙ্গে ভ্রমণ করেন, তাহলে বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করার আগে ফ্লাইটের সবশেষ তথ্যের জন্য অনুগ্রহ করে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন