হোম অর্থ ও বাণিজ্য মন্থর হতে চলেছে তুরস্কের মূল্যস্ফীতি

বাণিজ্য ডেস্ক :

তুরস্কের মূল্যস্ফীতি গত মাসে ব্যাপক গতিতে কমে আসে। যা সম্ভবত গত ২৮ বছরের মধ্যে সবচেয়ে বেশি। কিন্তু আসন্ন নির্বাচনকে ঘিরে মূল্যস্ফীতির এ গতি আবারও মন্থর হতে চলেছে বলে ধারণা করা হচ্ছে।

ব্লুমবার্গের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বিদায়ী বছরের শেষ মাসে অর্থাৎ ডিসেম্বরে তুরস্কের মূল্যস্ফীতি রেকর্ড পরিমাণ কমে আসে। যা বিগত প্রায় ২৮ বছরে দেখা যায়নি।

মঙ্গলবার (৩ জানুয়ারি) ব্লুমবার্গ সমীক্ষার এক ভবিষ্যদ্বাণীতে বলা হয়, ডিসেম্বরে খাদ্যমূল্য বার্ষিক ৬৬ দশমিক ৭ শতাংশ বেড়েছে। যা আগের মাসে ছিল ৮৪ দশমিক ৪ শতাংশ।

দেশটিতে খাদ্যমূল্য বেড়ে যাওয়ার একটি অন্যতম কারণ হচ্ছে তুর্কি মুদ্রা লিরার মানের ধস নামা। ২০২১ সালের শেষের দিকে মুদ্রাটির মান প্রায় পঞ্চমাংশ পড়ে যায়। যার কারণে দেশটির জন্য পণ্য আমদানি অনেক ব্যয়বহুল হয়ে উঠে। এরই প্রভাবে দেশের অভ্যন্তরে লাফিয়ে বাড়তে থাকে খাবারসহ সব ধরনের নিত্যপণ্যের দাম। আর সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে মূল্যস্ফীতি।

তবে এর পরে যখন ক্রেডিট প্রবৃদ্ধি কমতে থাকে এবং লিরার মান অপেক্ষাকৃত স্থিতিশীল অবস্থানে আসে, তখন তুর্কি নীতি নির্ধারকরা আশা করছিলেন যে বছরের শেষ নাগাদ মূল্যস্ফীতি ২২ দশমিক ৩ শতাংশ হবে।

তবে পরিস্থিতি সাময়িকভাবে নিয়ন্ত্রণে আসলেও তা আবারও নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে বলে মনে করা হচ্ছে। কারণ জুনেই হতে যাচ্ছে রাষ্ট্রপতি নির্বাচন। আর এ নির্বাচনকে ঘিরে দেশটির সরকার ব্যয় বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। যা মূল্যস্ফীতির গতিতে ব্যাপক আকারে প্রভাব ফেলবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

ইস্তানবুলের তারা ইয়াতিরিমের প্রধান অর্থনীতিবিদ এনভার এরকান বলেন, মজুরি বাড়ানোর পাশাপাশি বেসরকারি খাতের কর্মচারীদের জন্য একটি প্রাথমিক অবসর প্যাকেজের অঙ্গীকার রয়েছে সরকারের। এছাড়া ঋণের প্রবৃদ্ধির কারণে বছরের প্রথমার্ধে দেশের অভ্যন্তরে চাহিদা বেড়ে যাবে। যা সব ধরনের পণ্যের দাম বাড়িয়ে দিবে।

আরেকটি ব্লুমবার্গের সমীক্ষায় বলা হয়েছে, খাদ্য ও জ্বালানির মতো গুরুত্বপূর্ণ পণ্যকে বাদ দিলে ২০২২ সালের মধ্যে দেশটিতে দ্রব্যমূল্য ৫৩ দশমিক ৬ শতাংশ বেড়েছে। এর জন্য অনেক অর্থনীতিবিদ ধারণা করছেন যে বছরের শেষ নাগাদ দেশটির মূল্যস্ফীতি ৪৪ শতাংশ হবে। যা ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার তুলনায় গড়ে ৩ গুণেরও বেশি।

অর্থনীতিবিদ সেলভা বাহার বাজিকি বলেন, ‘২০২৩ সালের মাঝামাঝিতে নির্বাচনের আগে সরকারি ব্যয় বাড়বে। সেই সঙ্গে ঋণ নীতির পরিবর্তন হবে। যা মূল্যস্ফীতিকে কমতে দিবে না। সম্প্রতি ঘোষিত ট্রেজারি সমর্থিত তহবিল প্রকল্পটি লিরাভিত্তিক কর্পোরেট ঋণের স্টকে সম্ভবত ১৩ দশমিক ৪ বিলিয়ন ডলার যোগ করবে। এতে ২০২৩ সালের শেষ নাগাদ মূল্যস্ফীতি প্রায় ৩০ শতাংশে উঠে যেতে পারে। যা তুর্কি কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যমাত্রা থেকে ৬ গুণ বেশি।’

এদিকে ২৬ জানুয়ারি তুর্কি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মূল্যস্ফীতির পরবর্তী ত্রৈমাসিক প্রতিবেদন উপস্থাপন করবেন। এসময়ে তিনি সরকারকে একটি খোলা চিঠিতে মূল্যস্ফীতির সরকারি লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হওয়ার কারণ ব্যাখ্যা করবেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন