হোম অন্যান্যসারাদেশ মণিরামপুরে স্বাধীনতাকামী পাঁচ সূর্য্য সন্তানকে ২৩ অক্টোবর হত্যা করা হয়

মণিরামপুরে স্বাধীনতাকামী পাঁচ সূর্য্য সন্তানকে ২৩ অক্টোবর হত্যা করা হয়

কর্তৃক Editor
০ মন্তব্য 118 ভিউজ

মনিরামপুর( যশোর) প্রতিনিধি :

১৯৭১ সালের ২৩ অক্টোবর যশোরের মনিরামপুরে পাকহানাদার বাহিনীর হাতে এদেশের পাঁচ সূর্য্য সন্তান আসাদ, তোজো, শান্তি, মানিক ও ফজলু শহীদ হন। কিন্তু স্বাধীনতার ৪৯ বছর পেরিয়ে গেলেও স্বাধীনতা পরবর্তী কোন সরকার এ সকল শহীদদের স্মৃতি রক্ষার্থে রাষ্ট্রীয়ভাবে কোন উদ্যোগ গ্রহন করেননি। জানাযায়, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধচলাকালীন সময় ২৩ অক্টোবর সকালে যশোরের মনিরামপুর উপজেলার রতেœস্বরপুর গ্রামের আবদুর রহমানের বাড়িতে আশ্রয় নিয়েছিল স্বাধীনতাকামী নিরস্ত্র এ পাঁচ যুবক। কিন্তু পাকহানাদার বাহিনীর দোসর রাজাকারদের চোখ এড়াতে পারেনি তারা।

স্থানীয় রাজাকার কমান্ডার আবদুল মালেক ডাক্তারের নেতৃত্বে মেহের জল্লাদ, ইসহাক, আবদুল মজিদসহ বেশ কয়েকজন রাজাকার তাদের আশ্রয়স্থল চারিদিক থেকে ঘিরে ফেলে তাদেরকে আটক করে। এরপর তাদেরকে চোখ বেঁধে চিনাটোলা বাজারের পূর্বপাশে হরিহরনদীর তীরে নেয়া হয়। সেখানে নিয়ে বেয়োনেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে তাদের শরীরে লবণ দেয়াসহ তাদের ওপর অমানবিক নির্যাতন চালানো হয়। ওই নির্যাতনের প্রত্যক্ষদর্শী চিনাটোলার শ্যামাপদ নাথ (৭৫) জানান, আমি সে সময় ২৫ থেকে ২৬ বছরের টগবগে একজন যুবক ছিলাম। তখন আমি চিনাটোলা বাজারে মুটেগিরির কাজ করতাম। ওইদিন রাজাকারদের নির্দেশে ছিল হরিহরনদীর ওপর ব্রীজ আমাকে পাহারা দিতে হবে। পাহারারত অবস্থায় দেখলাম চোখ বাঁধা অবস্থায় মুক্তিসেনা আসাদুজ্জামান আসাদ, মাশুকুর রহমান তোজো, সিরাজুল ইসলাম শান্তি, আহসান উদ্দিন মানিক ও ফজলু দফাদার’কে ব্রীজের পাশে আনা হলো। তার কিছুক্ষন পর রাজাকার কমান্ডারের বাঁশি বেঁজে উঠার সাথে সাথে গর্জে ওঠে রাইফেল। মুহুর্তের মধ্যে পাঁচ তরতাজা যুবকের নিথরদেহ মাটিতে লুটিয়ে পড়ে।

বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, স্বাধীনতার ৪৯ বছর অতিবাহিত হলেও অযতেœ-অবহেলায় পড়ে আছে শহীদদের সেই বধ্যভূমি। শহীদ বিপ্লবী স্মৃতি সংরক্ষন কমিটির আহ্বায়ক ও মনিরামপুর উপজেলা ওয়ার্কাস পার্টি (মার্কসবাদ) এর সভাপতি মুক্তিযোদ্ধা কমরেড গাজী আবদুল হামিদ বলেন, স্বাধীনতার পর শহীদদের স্মৃতি সংরক্ষনের জন্য বামদলের পক্ষ থেকে বধ্যভূমিতে স্মৃতি স্তম্ভ নির্মাণ করা হয়েছে। যেখানে প্রতি বছর ২৩ অক্টোবর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ ব্যাপারে মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এম.এম নজরুল ইসলাম জানান, উল্লে¬খিত পাঁচ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তাদের কবরসহ উপজেলার সকল শহীদদের স্মৃতি ও বদ্ধভূমি সংরক্ষনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে সরকারের কাছে দাবী জানানো হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান জানান, বিষয়টি নিয়ে মনিরামপুর উপজেলার সকল মুক্তিযোদ্ধাদের সাথে আলোচনা করে পরবর্তি ব্যবস্থা নেয়া হবে

সম্পর্কিত পোস্ট

মতামত দিন