হোম অর্থ ও বাণিজ্য ব্রিটিশ বিনিয়োগকারীদের আলাদা অর্থনৈতিক অঞ্চল বরাদ্দের আশ্বাস প্রধানমন্ত্রীর

ব্রিটিশ বিনিয়োগকারীদের আলাদা অর্থনৈতিক অঞ্চল বরাদ্দের আশ্বাস প্রধানমন্ত্রীর

কর্তৃক Editor
০ মন্তব্য 85 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

ব্রিটিশ বিনিয়োগকারীদের বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পারস্পরিক সুবিধার জন্য বিনিয়োগকারীদের কাছ থেকে বড় পরিসরে বিনিয়োগ চায় বাংলাদেশ।

রোববার (২৮ জানুয়ারি) যুক্তরাজ্যের বাংলাদেশ বিষয়ক সর্বদলীয় সংসদীয় দলের (এপিপিজি) ভাইস চেয়ার ও ইন্দো-ব্রিটিশ বিষয়ক এপিপিজি’র চেয়ার বীরেন্দ্র শর্মা এমপি’র নেতৃত্বে যুক্তরাজ্যের ক্রস পার্টির একটি পার্লামেন্টারি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করে। এসময় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ সরাসরি বিদেশি বিনিয়োগকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। এর জন্য সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল, হাইটেক পার্ক এবং ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। ব্রিটিশ বিনিয়োগকারীরা চাইলে বাংলাদেশ তাদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ করবে, কারণ অন্য কয়েকটি দেশের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জমি দেয়া হয়েছে।

ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ এশিয়ার সঙ্গে সুসংযুক্ত যেখানে ৩০০ কোটি মানুষের বাজার রয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, বিনিয়োগকারীরা তাদের উৎপাদিত পণ্যের বাজার খুঁজে পেতে কোন সমস্যায় পড়বেন না। সরকার বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতিগত সময় কমানোর জন্য সবকিছু অনলাইনভিত্তিক করেছে।

তিনি বলেন, সরকার এরইমধ্যে ১৭০ টি আইটেমের মধ্যে ১১০ টি আইটেম অনলাইনে রেখেছে। বাকি ৬০ টি আইটেম খুব শিগগিরই অনলাইনে দেয়া হবে।

এসময় ব্রিটিশ এমপিরা বাংলাদেশ ও দেশের জনগণের আর্থ-সামাজিক অগ্রগতির জন্য সরকারের উন্নয়ন উদ্যোগকে এগিয়ে নিতে নিবিড়ভাবে কাজ করার অঙ্গীকার করেন।

পাঁচ সদস্যের এই সংসদীয় প্রতিনিধি দলে রয়েছেন: প্রাক্তন টেক ও ডিজিটাল অর্থনীতির কনজারভেটিভ মন্ত্রী পল স্কুলি এমপি, ইউকে হাউজ অব কমন্স সিলেক্ট কমিটির মেম্বার ফর ফরেন অ্যাফেয়ার্স নীল কোয়েল এমপি, হাউজ অব কমন্সের বিরোধীদলীয় হুইপ অ্যান্ড্রু ওয়েস্টার্ন এমপি এবং হাউজ অব কমন্সের সিনিয়র সংসদীয় সহকারী ডমিনিক মফিট।

প্রতিনিধি দলটি ২৭ জানুয়ারি ঢাকায় এসছে এবং আগামী ৩১ জানুয়ারি তাদের লন্ডন ফিরে যাওয়ার কথা রয়েছে।

সাক্ষাৎ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মো. জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন