হোম বিনোদন বিশ্বমানের চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

বিনোদন ডেস্ক:

বিশ্বমানের চলচ্চিত্র নির্মাণের জন্য প্রযোজক ও পরিচালকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, চলচ্চিত্র একটি দেশের ইতিহাসকে ধরে রাখতে পারে, জাতি গঠনে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে পারে। তাই ভালো মানের সিনেমা বানানোর চেষ্টা করতে হবে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে ২০২২ সালে চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় ২৭ ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শেখ হাসিনা।

তিনি বলেন, সাধারণের মানুষের মধ্যে স্বচ্ছলতা এসেছে, তারা বিনোদনের দিকে ঝুঁকছে। তাই প্রযোজক ও পরিচালকরা চেষ্টা করবেন ভালো মানের সিনেমা তৈরি করতে। ভালো সিনেমা একটি জাতিকে পরিবর্তন করতে বড় ভূমিকা পালন করে।

যদিও ভালো মানের চলচ্চিত্র নির্মাণে প্রশিক্ষণের বিকল্প দেখছেন না প্রধানমন্ত্রী। তাই তিনি চলচ্চিত্র-সংশ্লিষ্ট সবাইকে প্রশিক্ষণে জোর দিয়ে বলেন, চলচ্চিত্র একটি দেশের ইতিহাসকে ধরে রাখতে পারে, জাতি গঠনে ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে পারে। তাই প্রযোজক-পরিচালকরা চেষ্টা করবেন বিশ্বমানের চলচ্চিত্র বানাতে। কিন্তু এর জন্য প্রশিক্ষণ দরকার। সরকারের পক্ষ থেকে এরইমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে। সামনে আরও প্রকল্প নেয়া হবে। ভালো মানের সিনেমা তৈরি করতে হবে।

চলচ্চিত্র শিল্পীদের উন্নয়নে গাজীপুরের কবিরহাটে ১০৫ একর জমির ওপর বঙ্গবন্ধু ফিল্ম সিটি স্থাপনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের চলচ্চিত্রের শিল্পীরা ভালোভাবে কাজ করতে পারবে সেই পরিবেশ তৈরি করতে চাই। গাজীপুরের কবিরহাটে ১০৫ একর জমির ওপর বঙ্গবন্ধু ফিল্ম সিটি স্থাপন করেছি। এটি বঙ্গবন্ধুর চিন্তা ছিল, জায়গাও তিনি ঠিক করে গিয়েছিলেন। আপনারা জানেন প্রথম পর্বের কাজ শেষ, দ্বিতীয় পর্বের কাজ শুরু হয়েছে। সেখানে যাতে সব সিনেমার শুটিং করা যায় সেই ব্যবস্থা করব।

আর ঢাকা থেকে গাজীপুরের যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করতে বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প চলমান আছে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার অনেক উন্নতি করেছি। এখন ঢাকা থেকে দ্রুত গাজীপুরে পৌঁছে যাওয়া যাবে। আবার শুটিং শেষ করে ঢাকায় ফেরা যাবে।

পুরানো চলচ্চিত্র পুনরুদ্ধার করে ডিজিটাল পদ্ধিতেতে রূপান্তর করতে জোর দিয়ে শেখ হাসিনা বলেন, আমরা চাই না চলচ্চিত্রের পাইরেসি হোক, অশ্লীল চলচ্চিত্র তৈরি হোক। আমাদের অনেক পুরাতন চলচ্চিত্র আছে যেগুলোর ইতিহাস অনেক সমৃদ্ধ। আমরা ফিল্ম আর্কাইভ ভবন নির্মাণ করে দিয়েছি। এর মাধ্যমে পুরতন চলচ্চিত্রগুলো পুনরুদ্ধার করে ডিজিটাল পদ্ধিতেতে এখন মানুষকে দেখানোর সুযোগ এসেছে। এগুলো দেখলে মানুষ অনেক তথ্য জানতে পারবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন