হোম অন্যান্যসারাদেশ ফকিরহাটে অনলাইন স্কুল-এর লাইভ ক্লাস উৎসাহ জাগাচ্ছে

ফকিরহাটে অনলাইন স্কুল-এর লাইভ ক্লাস উৎসাহ জাগাচ্ছে

কর্তৃক
০ মন্তব্য 114 ভিউজ

মান্না দে, ফকিরহাট (বাগেরহাট) :
প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে বড় ধরণের ক্ষতির মুখে পড়েছে দেশের শিক্ষাখাত। ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১৬ মার্চ বন্ধ হয়ে যায় সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। থমকে যায় শিক্ষা কার্যক্রম। ঠিক সেই মুহূর্তে বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস শুরু করে ফকিরহাট অনলাইন স্কুলের (ফকিরহাট অনলাইন স্কুল) কার্যক্রম। অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্তৃক নির্বাচিত ওঈঞ৪ঊ জেলা অ্যাম্বাসেডর শিক্ষকদের সার্বিক সহযোগিতায় পরিচালিত ফকিরহাট অনলাইন স্কুল-এর লাইভ ক্লাস শিক্ষা ক্ষেত্রে নব দিগন্তের সূচনা করে।

এই কার্যক্রমকে সফল করতে ফকিরহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দেবাশীষ কুমার বিশ্বাস, উপজেলা একাডেমিক সুপারভাইজার আসাদুজ্জামান ও উপজেলার ১৩ জন ওঈঞ৪ঊ জেলা অ্যাম্বাসেডর শিক্ষক কার্যকরী ভূমিকা রাখছেন।
ফকিরহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দেবাশীষ কুমার বিশ্বাস বলেন, শিক্ষাবান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুপ্রেরণায় এবং শিক্ষামন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে ‘আমার ঘরে আমার স্কুল’ প্রোগ্রামের আওতায় সংসদ টেলিভিশনের মাধ্যমে অনলাইন ক্লাস সরাসরি পরিচালিত হচ্ছে, যা দেশব্যাপী সবমহলের প্রশংসা কুড়িয়েছে।

এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে আমরা ফকিরহাট অনলাইন স্কুল চালু করি। এর ফলে অনেক শিক্ষার্থী নিয়মিত পাঠ গ্রহণ করে পড়াশোনার ধারাবাহিকতা বজায় রাখতে সক্ষম হচ্ছে। অনলাইনে ক্লাস করার মতো পর্যাপ্ত সুযোগ-সুবিধা এখন পর্যস্ত গড়ে উঠেনি। অনেক প্রতিকূলতা ও সীমাবদ্ধতার মাঝে আমাদের শিক্ষকদের কাজ করতে হচ্ছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন কুমার দাশ, উপজেলা প্রশাসন জেলা শিক্ষা অফিসার মোঃ কামরুজ্জামান আমাদের সার্বিক সহযোগিতা ও প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।

উপজেলা একাডেমিক সুপারভাইজার আসাদুজ্জামান বলেন, ফকিরহাট উপজেলার নিবেদিত প্রাণ শিক্ষকদের জন্যই এটা শুরু করা সম্ভব হয়েছে। প্রথমদিকে শুধুমাত্র কলেজ ও মাধ্যমিক স্কুলের শিক্ষকদের মাধ্যমে অনলাইন লাইভ ক্লাস শুরু করা হয়। কিন্তু এখন এ কার্যক্রম আরো বিস্তার লাভ করেছে। কলেজ ও মাধ্যমিক স্কুলের শিক্ষকদের পাশাপাশি প্রাথমিক ও মাদ্রাসার সম্মানিত শিক্ষকবৃন্দ নিয়মিত লাইভ ক্লাস নিচ্ছেন।

তিনি আরো বলেন, অনলাইন স্কুলের এ কার্যক্রম আরো বেগবান ও ফলপ্রসু করার জন্য সময়ে সময়ে তড়ড়স মিটিং করা হচ্ছে। উদ্বুদ্ধ করা হয়েছে শিক্ষকদের। নেয়া হচ্ছে বিশিষ্ট জনদের পরামর্শ। প্রথমে শিক্ষকের স্বল্পতা ছিল কিন্তু এখন আর তা নেই। বর্তমানে ফকিরহাট উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৫০ জন দক্ষ শিক্ষক নিয়মিত ফকিরহাট অনলাইন স্কুলে লাইভ ক্লাস নিচ্ছেন। ১৬ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার কারণে সিলেবাসের একটি বড় অংশ অসম্পন্ন থেকে যায়। তাই সিলেবাস অনুযায়ী পাঠের ধারাবাহিকতা বজায় রেখে দু’তিন দিন আগে দেয়া হচ্ছে লাইভ ক্লাস শেডিউল। শিক্ষার্থীরা আগেভাগে শেডিউল পাওয়ায় লাইভ ক্লাসে অংশ গ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে উল্লেখযোগ্য হারে।

বর্তমান সরকার ২০০৮ সালের নির্বাচনী ইসতেহারে যে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছিলেন তার সুফল পুরোপুরি ভোগ করছে কোমলমতি শিক্ষার্থীরা। ইতিমধ্যে স্কুলটি শিক্ষক বাতায়নে নিবন্ধিত হয়েছে, যেটির পারফরমেন্স খুবই সন্তোষজনক। অনলাইন স্কুল কার্যকমের সাথে সম্পৃক্ত ওঈঞ৪ঊ জেলা অ্যাম্বাসেডরসহ অংশগ্রহণকারী শিক্ষকগণকে আনমশরিক ধন্যবাদ জ্ঞাপন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার। সেই সঙ্গে এ কার্যক্রমকে আরো বেগবান করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন