হোম ঢাকানারায়ণগঞ্জ নারায়ণগঞ্জে বিষাক্ত কেমিকেলে তৈরি হচ্ছে শিশু খাদ্য

অনলাইন ডেস্ক:

মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য বিক্রিসহ নানা অনিয়মের দায়ে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে একটি কারখানাকে তিন লাখ টাকা জরিমানা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকার নেতৃত্বে সোমবার (০৯ অক্টোবর) দুপুরে উপজেলার কাঁচপুর বিসিক শিল্পনগরীর এলসন ফুডস কারখানায় এ অভিযান পরিচালনা করে সংস্থাটির ভ্রাম্যমাণ আদালত।

এসময় কারখানাটিতে দূষিত পরিবেশে মেয়াদোত্তীর্ণ ও বিষাক্ত কেমিকেল ব্যবহার করে চকলেট, ক্যান্ডি, টফি, বিস্কুট ও জুসসহ শিশুদের বিভিন্ন প্রকারের মুখরোচক খাবার উৎপাদন এবং বাজারজাত প্রক্রিয়ার প্রমাণ পাওয়া যায়। এছাড়া বিক্রির জন্য প্রস্তুতকৃত অধিকাংশ মোড়কে মেয়াদকাল ও কেমিক্যালের আমদানিকারকের কোনো নাম ঠিকানারও অস্তিত্ব মেলেনি। এর পাশাপাশি বেশ কিছু অনুমোদনের বৈধ কাগজপত্রও দেখাতে পারেনি কারখানা কর্তৃপক্ষ।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকা জানান, বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই কারখানাটিতে অধিকাংশ শিশু খাদ্য উৎপাদন করে বাজারজাত করা হতো। এছাড়া মেয়াদোত্তীর্ণ, ভেজাল পণ্য মজুত পাওয়া যায়। এসব অনিয়মের কারণে কারখানা কর্তৃপক্ষকে তিন লাখ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। আগামী এক মাসের মধ্যে কাগজপত্র ঠিক করে নিয়মের আওতায় আসার সময় দেয়া হয়েছে। এর ব্যত্যয় ঘটলে পরবর্তীতে আরও কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

নিয়মিত অভিযান অব্যাহত রাখার কথা জানিয়ে জেলা নিরাপদ খাদ্য অফিসার সুরাইয়া সাইদুন নাহার বলেন, ‘মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি। এলসন ফুডস নামে এ কারখানাটিতে আমরা ইতিপূর্বে অভিযান পরিচালনা করেছি। সেসময় নানা ধরনের অনিয়ম আমরা লক্ষ্য করি। অভিযান শেষে জব্দকৃত মেয়াদোত্তীর্ণ বিপুল সংখ্যক খাদ্যসামগ্রী ধ্বংস করা হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন