হোম জাতীয় ডিএমপিতে ৩৩ জনের তালিকা: ওসিদের বদলির সময় বাড়ল ৩ দিন

জাতীয় ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সারা দেশের ওসিদের বদলির সময়সীমা ৩ দিন বাড়ানো হয়েছে। সময়সীমা ৮ ডিসেম্বর করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব বরাবর চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন।

সোমবার নির্বাচন কমিশনের উপসচিব (চলতি দায়িত্ব) মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

ওই চিঠিতে বলা হয়েছে, সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলির প্রস্তাব ৫ ডিসেম্বরের পরিবর্তে ৮ ডিসেম্বরের মধ্যে পাঠাতে হবে।

এর আগে শুক্রবার আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলি করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেয় নির্বাচন কমিশন (ইসি)। প্রথম পর্যায়ে যেসব থানার ওসিরা বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময় আছেন, তাদের অন্য জেলায় বা অন্য কোনো থানায় বদলির নির্দেশ দেয় কমিশন।

তখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে ইসি আগামী ৫ ডিসেম্বরের মধ্যে এ-সংক্রান্ত প্রস্তাব জমা দেওয়ার নির্দেশ দেয়।

এদিকে, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) খ. ড. মহিদ উদ্দিন বলেছেন, আগামী সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশন (ইসি) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির যে নির্দেশনা দিয়েছে, সে অনুযায়ী ডিএমপিতে ৩৩টি থানার ওসিদের একটি তালিকা করা হয়েছে। ডিএমপিতে যারা দায়িত্বরত রয়েছেন, তাদেরই কেবল বদলি করতে পারেন ডিএমপি কমিশনার।

সোমবার ডিএমপি সদর দপ্তরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

ধারণা করা হচ্ছে, পুলিশ হেড কোয়ার্টারের বিশেষ কোনো নির্দেশনা না থাকলে তাদের রাজধানীতেই বিভিন্ন থানায় বদলি করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন থেকে এখন পর্যন্ত ওসিদের বদলির বিষয়ে কথা হয়েছে। এসি, এডিসি, ডিসি ও অতিরিক্ত কমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়ে কোনো নির্দেশনা এখনো আসেনি; তাই এ বিষয়ে কিছু বলতে পারব না। আর এখন আমরা সবাই নির্বাচন কমিশনের নির্দেশনায় কাজ করব।

অতিরিক্ত কমিশনার বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে অবৈধ অস্ত্র ব্যবহারের কোনো সুযোগ নেই। অন্যদিকে যাদের লাইসেন্সপ্রাপ্ত বৈধ অস্ত্র রয়েছে, তাদেরও নির্বাচনের আগে সংশ্লিষ্ট থানায় অস্ত্র জমা দিতে হবে।

তিনি বলেন, অবৈধ অস্ত্র উদ্ধার আমাদের প্রতিদিনের কাজ। অন্যদিকে বৈধ অস্ত্রের ক্ষেত্রে নির্বাচন কমিশনের যে আইন রয়েছে, সে অনুসারে নির্বাচনের আগে বৈধ অস্ত্রও থানায় জমা দিতে হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন