হোম খেলাধুলা টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ ফেবারিট: তাইবু

খেলাধুলা ডেস্ক :

উপমহাদেশীয় কন্ডিশন, সাম্প্রতিক পারফরমেন্স আর অভিজ্ঞতায় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে অন্যতম ফেভারিট বলছেন জিম্বাবুয়ের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান তাতেন্দা তাইবু।

তার মতে, সাকিব-মোস্তাফিজরা হতে পারেন বৈশ্বিক এই আসরে ‘এক্স ফ্যাক্টর’। এছাড়া টাইগার স্পিনারদের বিশ্বমানের তকমা দিয়ে তাইবু বলেন, ‘চাপ জয় করতে পারলে এবারের আসরেই আসতে পারে ইতিবাচক ফল’।

১৯৯৯ থেকে বর্তমান। ক্রিকেটের বৈশ্বিক আসরের সবগুলোতেই অংশ নিয়েছে টিম টাইগার্স। একটা সময় পর্যন্ত অংশগ্রহণই যেখানে ছিল মূখ্য। তবে সাকিব-তামিম-মুশফিক-রিয়াদের যুগে প্রত্যাশার পারদ বেড়েছে বহুগুনে। সমর্থকদের চাওয়া বেড়েছে বাস্তবতার সঙ্গে তাল মিলিয়ে।

মাস দুয়েক পরেই মরুর বুকে উঠবে টি-টোয়েন্টির ক্রিকেটীয় ঝড়। গেল আসরের মতো এবারও বাংলাদেশকে যেখানে খেলতে হবে বাছাইপর্ব। উৎরাতে পারলেই মিলবে মূল পর্বের টিকেট। ক্রিকেটের এই সংস্করণের সঙ্গে এখনো ধাতস্থ হতে পারনি টিম টাইগার্স। তবে দলের সাম্প্রতিক ফর্ম করছে আশাবাদী। তার ওপর বাংলদেশ দলটাও বেশ অভিজ্ঞ। তাইতো এবারের বিশ্বকাপে জিম্বাবুয়ের সাবেক সুপারস্টার তাইবুর বাজি লাল-সবুজেই।

জিম্বাবুয়ের সাবেক কিংবদন্তি ক্রিকেটার তাতেন্দা তাইবু বলেন, ‘সবশেষ সিরিজে বাংলাদেশ যেভাবে খেলেছে, এমন বিপর্যস্ত অস্ট্রেলিয়াকে আমি কখনই দেখি নাই। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ অন্যতম ফেভারিট। আপনি যদি বাংলাদেশ দলটার দিকে তাকান তবে দেখবেন দলটা বেশ ভারসাম্যপূর্ণ। বাংলাদেশের টপঅর্ডার তাদের স্বস্তির কারণ। সবশেষ কয়েকটা সিরিজে অভিজ্ঞদের পাশাপাশি তরুণরা দায়িত্ব নিয়ে খেলছে। তারা তামিম মুশফিককে ছাড়াই অস্ট্রেলিয়াকে হারিয়েছে। বিশ্বকাপে তারা ফেরার পর দল আরও শক্তিশালী হবে। বাংলাদেশের স্পিন বোলাররাও বিশ্বমানের। ভয়ডরহীন ক্রিকেট বাংলাদেশকে এগিয়ে রাখবে।’

মাঝে কিছুটা ছন্দ হারালেও শেষ কয়েকটি সিরিজে আবারো চেনা ফর্মে টাইগার সেনশেসন মোস্তাফিজ। রান খরা কাটিয়ে ব্যাট হাসছে সাকিবেরও। সঙ্গে আছে মুশফিকের চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা। তাইবু বলছেন এই ত্রয়ী এগিয়ে রাখবে বাংলাদেশকে।

জিম্বাবুযের সাবেক এই ক্রিকেটার বলেন, ‘সাকিব অসাধারণ। এই টি-টোয়েন্টি বিশ্বকাপে সে বিশেষ ভূমিকা পালন করবে। ও একাই ম্যাচের চিত্রনাট্য ঘুরিয়ে দিতে পারে। আর যদি আপনি মোস্তাফিজের কথা বলেন, প্রতিটি ম্যাচেই ও প্রমাণ করছে কেন সে অন্যদের চেয়ে আলাদা। সে দারুণ খেলছে।’

এদিকে, টাইগারদের অতীত পরিসংখ্যান বলছে দারুণ লড়েও চাপের মুহূর্তে তারা ভেঙে পড়েছে বারংবার। তাইতো বিশ্বমঞ্চে ভালো করতে চাপ জয় করার পরামর্শ তাইবুর।

আগামী ১৭ অক্টোবর মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের। এর আগে বিশ্বকাপের জন্য দল ঘোষণার জন্য ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এদিকে প্রায় দুই সপ্তাহ আগেই নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া নিজেদের স্কোয়াড ঘোষণা করলেও বাংলাদেশ কবে করবে তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে।

বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, ‘নিউজিল্যান্ড সিরিজ চলাকালেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে বাংলাদেশের স্কোয়াড। আগামী ২৪ আগস্ট জাতীয় দল নিউজিল্যান্ড সিরিজের জৈব সুরক্ষা বলয়ে প্রবেশের আগেই কোচ-অধিনায়কদের সাথে বসবেন নির্বাচকরা। যাচাই-বাছাই শেষে দল ঘোষণা করা হবে তৃতীয় টি-টোয়েন্টির পর ‘

সম্পর্কিত পোস্ট

মতামত দিন