হোম ফিচার জি-২০ সম্মেলন: অতিথি রাষ্ট্র হিসেবে অংশ নিতে বাংলাদেশকে আমন্ত্রণ ভারতের

রাজনীতি ডেস্ক:

ভারতের নয়াদিল্লিতে আগামী ৮ থেকে ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-২০ জোটের ১৮তম শীর্ষ সম্মেলন। বাংলাদেশ এ জোটের সদস্য না হলেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে ফরেন সার্ভিস একাডেমিতে ‘জি-২০ সামিট: ঢাকা টু দিল্লি’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য নিশ্চিত করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেমিনারে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, জি-২০ সম্মেলনে সাইডলাইনে নরেন্দ্র মোদিরসহ আরও কয়েকজন বিশ্বনেতার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গ্লোবাল সাউথ দেশগুলোকে প্রাধান্য দেয়ায় ভারতকে সাধুবাদ জানিয়ে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ জি-২০ দেশগুলোর সঙ্গে একযোগে কাজ করতে ও গ্লোবাল সাউথ দেশগুলোর কণ্ঠস্বর হতে প্রস্তুত।

তিনি বলেন, আসন্ন সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ আমাদের বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের জন্য যে কূটনৈতিক প্রচেষ্টা চলমান রয়েছে তাকে মজবুত করবে।

সভায় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, জি-২০’র মতো আন্তর্জাতিক জোটে সভাপতিত্ব পাওয়া নির্দেশ করে যে ভারতের নেতৃত্বে আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা রয়েছে। আমাদের এবারের নেতৃত্বের মূল বার্তা হলো বিশ্বের সবার জন্য রাষ্ট্রগুলোর ন্যায্য এবং ন্যায়সঙ্গত বিকাশ।

এর আগে বাংলাদেশকে সবচেয়ে কাছের ও বিশেষ বন্ধু উল্লেখ করে, জি-২০ সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মত হওয়ায় ধন্যবাদ জানান ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন