হোম আন্তর্জাতিক চাল রফতানি কমানোর পরিকল্পনা করছে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক:

অভ্যন্তরীণ বাজারে দামবৃদ্ধি নিয়ন্ত্রণে চাল রফতানি কমানোর পরিকল্পনা করছে মিয়ানমার। দেশটির এক চাল ব্যবসায়ী সংগঠনের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদন মতে, মিয়ানমারের চাল ব্যবসায়ীদের সংগঠন রাইস ফেডারেশন (এমআরএফ) এক সিনিয়র সদস্য বলেছেন, ‘আমরা অস্থায়ীভাবে চাল রফতানি সীমিত করব। যা চলতি মাসের শেষ থেকে ৪৫ দিনের জন্য কার্যকর থাকবে।’

এমআরএফের ওই সদস্য আরও বলেন, ‘অভ্যন্তরীণ বাজারের দামবৃদ্বিধ কর্তৃপক্ষকে চাল রফতানি সীমিত করতে বাধ্য করছে। সম্প্রতি বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারক দেশ ভারত চাল রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। এবার নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে এশিয়ার অন্যতম বৃহৎ চাল রফতানিকারী দেশ মিয়ানমার।

মিয়ানমার বিশ্বের ৫ম বৃহৎ চাল রপ্তানিকারী দেশ। তথ্য-উপাত্ত বলছে, প্রতিবছর বিভিন্ন দেশে ২০ লাখ টন চাল রফতানি করে দেশটি। গত মাসে বাসমতি ব্যতীত অন্য সব চাল রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। এই নিষেধাজ্ঞার প্রভাবে চলতি মাসেই আন্তর্জাতিক বাজারে চালের সরবরাহ কমেছে ১ কোটি টন। শতকরা হিসেবে এই ঘাটতির পরিমাণ ২০ শতাংশ।

বিশ্বব্যাপী ব্যবসা আছে ভারতের মুম্বাইভিত্তিক এমন একটি চাল কোম্পানির প্রধান বলেন, ‘চালের আন্তর্জাতিক বাজারে মিয়ানমার খুব গুরুত্বপূর্ণ কোনো সরবরাহকারী নয়। কিন্তু এমন এক সময়ে বিধিনিষেধ আসছে যখন এরই মধ্যে স্বাভাবিক সরবরাহে ঘাটতি শুরু হয়েছে। বিষয়টি বর্তমান বাজার পরিস্থিতিতে নেতিবাচক সংকেত দেবে। এই নিষেধজ্ঞা একটি বিপদ সংকেত এবং এতে ক্রেতাদের উদ্বেগ বাড়বে।’

এদিকে ভারত রফতানি স্থগিতের পর থেকে আন্তর্জাতিক বাজারে থাইল্যান্ড ও ভিয়েতনামের চালের দাম বেড়েছে। চাল রফতানিকারক দেশ হিসেবে এই দুই দেশ বিশ্বে যথাক্রমে দ্বীতিয় ও তৃতীয় বৃহত্তম। রয়টার্স জানিয়েছে, গত এক সপ্তাহে উভয় দেশের চালের দাম প্রতি টনে ৫ শতাংশ হারে বেড়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন