হোম জাতীয় ঘোষণা দিয়েও এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে চলবে না বিআরটিসির বাস

জাতীয় ডেস্ক:

এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে সোমবার (৪ সেপ্টেম্বর) থেকে বাস চালানোর ঘোষণা দিয়েছিল রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বিআরটিসি। তবে রোববার (৩ সেপ্টেম্বর) রাতে প্রতিষ্ঠানটি এ সিদ্ধান্ত থেকে সরে আসার তথ্য জানিয়েছে।

বিআরটিসির পক্ষ থেকে দেয়া বার্তায় বলা হয়, এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে কবে থেকে বিআরটিসির বাস চালানো হবে, তা পরবর্তীতে রাস্তা ও ট্রাফিক জ্যাম পর্যবেক্ষণ করে জানানো হবে।

এর আগে, রোববার এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে ৭৯টি বাস চলাচলের তথ্য জানিয়েছিলেন বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

তিনি বলেছিলেন, ‘যাত্রীরা যাতে কম সময়ে নির্বিঘ্নে চলাচল করতে পারে সে লক্ষ্যে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

মো. তাজুল ইসলামের দেয়া তথ্যমতে, গাজীপুর থেকে বিমানবন্দর হয়ে উড়ালসড়ক দিয়ে তেজগাঁও-ফার্মগেট হয়ে বিভিন্ন রুটে এসব বাস চলাচলের কথা ছিল। ভাড়াও বর্তমান তালিকা অনুযায়ী নেয়ার কথা জানিয়েছিলেন তিনি।

এদিকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে (উড়াল সড়ক) প্রথম দিন রাত ৮টা পর্যন্ত মোট ১৪ হাজার ৭২৭টি গাড়ি চলাচল করেছে। বিপরীতে টোল আদায় হয়েছে ১১ লাখ ৯৭ হাজার ৪০ টাকা। ভোর ৬টায় সড়কটি চলাচলের জন্য খুলে দেয়া হয়।

শনিবার (২ সেপ্টেম্বর) উড়াল সড়কটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যদিয়ে যানজটের নগরীতে এক নতুন দিগন্তের সূচনা হয়।

প্রকল্প সূত্রে জানা গেছে, এটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (কাওলা) থেকে শুরু করে মহাখালী, তেজগাঁও, মগবাজার হয়ে কুতুবখালী গিয়ে শেষ হবে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৫ শতাংশ। ২০২৪ সালের জুনে কাজ শেষ করার লক্ষ্য প্রকল্প সংশ্লিষ্টদের।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত অংশের মেইন লাইনের দৈর্ঘ্য ১১ দশমিক ৫ কিমি এবং র‍্যাম্পের দৈর্ঘ্য ১১ দশমিক শূন্য কিমি। র‍্যাম্পসহ মোট দৈর্ঘ্য ২২ দশমিক ৫ কিমি। এ অংশে ওঠানামার জন্য ১৫টি র‍্যাম্প (এয়ারপোর্ট-২, কুড়িল-৩, বনানী-৪, মহাখালী-৩, বিজয় সরণি-২ ও ফার্মগেট-১) রয়েছে। এরমধ্যে ১৩টি র‍্যাম্প যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে।

উড়াল সড়কটি তৈরি হচ্ছে সরকারের সেতু বিভাগের তত্ত্বাবধানে। মূল উড়াল সড়ক ১৯.৭৩ কিলোমিটার। প্রকল্পে ওঠা-নামার জন্য ২৭ কিলোমিটার দীর্ঘ ৩১টি র‌্যাম্প (সংযোগ সড়ক) রয়েছে। র‌্যাম্পসহ উড়ালসড়কের মোট দৈর্ঘ্য ৪৬.৭৩ কিলোমিটার।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন