হোম অন্যান্যসারাদেশ খুলনায় মানববন্ধনে উপকলীয় বোর্ড গঠনের দাবি

খুলনায় মানববন্ধনে উপকলীয় বোর্ড গঠনের দাবি

কর্তৃক
০ মন্তব্য 117 ভিউজ

খুলনা অফিস :
বেড়ি বাঁধ সংস্কারের অভাবে বিলীন হতে চলেছে খুলনা উপক‚লের বিস্তীর্ণ জনপদ। নদীতে পানি বাড়লেই বিভিন্ন স্থানে বাঁধ ভাঙ্গছে। গ্রামের পর গ্রাম প্লাবিত হচ্ছে। জীবিকা হারিয়ে অসংখ্য মানুষ উদ্বাস্তু হচ্ছে। এ কারণে স্থায়ী ও টেকসই বেড়ি বাঁধ নির্মাণের কাজ দ্রত শুরু করতে হবে। একই সঙ্গে উপক‚ল রক্ষায় পৃথক উপক‚লীয় বোর্ড গঠনেরও দাবি উঠেছে। শনিবার দুপুরে খুলনা মহানগরীর পিকচার প্যালেস মোড়ে আয়োজিত মানববন্ধন ও সমাবেশ থেকে নাগরিক সমাজ ও পরিবেশ আন্দোলনের নেতৃবৃন্দ এ দাবি উত্থাপন করেন।

সুন্দরবন ও উপক‚ল সুরক্ষা আন্দোলন, পরিবেশ সুরক্ষায় উপক‚লীয় জোট, লিডার্স এবং সচেতন সংস্থা যৌথভাবে এই কর্মসূচীর আয়োজন করে। সুন্দরবন ও উপক‚ল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন। পরিবেশ সুরক্ষায় উপক‚লীয় জোটের সদস্য সচিব ও সিডিপি’র খুলনার সমন্বয়কারী এস.এম ইকবাল হোসেন বিপ্লব-এর পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তৃতা করেন জোটের আহবায়ক এস এম শাহনওয়াজ আলী, কৃষি ও পরিবেশ রক্ষা আন্দোলনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, খুলনা নাগরিক সমাজের আহবায়ক আ ফ ম মহসীন, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মিজানুর রহমান বাবু, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাকিলা পারভীন,নাগরিক সমাজের সদস্য সচিব অ্যাডভোকেট মো. বাবুল হাওলাদার, সাংবাদিক কৌশিক দে বাপি, ওয়ার্কার্স পার্টির নগর সভাপতি শেখ মফিদুল ইসলাম, এনসিআরবি’র জেলা সাধারন সম্পাদক এম এ কাশেম, গ্লোবাল খুলনার আহবায়ক শাহ মামুনুর রহমান তুহীন, বৃহত্তর খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মো. নাসির উদ্দিন, নিসচা’র এস এম এ রহিম প্রমূখ।

মানববন্ধনে উপক‚লের সার্বিক উন্নয়নে হাওড় উন্নয়ন বোর্ডের ন্যায় উপক‚লীয় পৃথক বোর্ড গঠনের দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগকে মাথায় রেখে স্থায়ী ও মজবুত বেড়ি বাঁধ নির্মাণ করতে হবে, যার নিচে ১০০ ফুট, উপরে ৩০ ফুট চওড়া এবং যার উচ্চতা হবে ৩০ ফুট।

বাঁধ রক্ষণাবেক্ষনের জন্য জরুরি তহবিল গঠন ও বাঁধ ব্যবস্থাপনায় স্থানীয় সরকারকে সম্পৃক্ত করতে হবে। ওয়াপদা বাঁধের ১০০ মিটারের মধ্যে চিংড়ি বা কাঁকড়ার ঘের তৈরিতে সরকারের দেওয়া নিষেধাজ্ঞা দ্রæত কার্যকর করতে হবে। উপক‚লীয় জনগণের নিরাপদ খাবার পানির টেকসই ও স্থায়ী সমাধানেও কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন