হোম অন্যান্যলাইফস্টাইল ওষুধ ছাড়াই প্রাকৃতিকভাবে গভীর ঘুম

লাইফস্টাইল ডেস্ক :

প্রতিরাতে ভালো ঘুমের অধিকারী সবাই হতে পারে না। রাতের একটি খারাপ ঘুম যে কারো জন্য সত্যি হতাশাজনক। কারণ, এটি আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলে এবং আপনার স্বাস্থ্যকেও দারুণভাবে প্রভাবিত করে।

রমজানের এ সময়টায় ঘুমের ব্যাঘাত সবচেয়ে বেশি হয়। ঠিকমতো ঘুম না হওয়ার কারণে কোনো কাজে মনোনিবেশ করাটা বেশ কষ্টকর হয়ে ওঠে।

পর্যাপ্ত  ঘুম না হলে মেজাজও থাকে খিটখিটে। তাই প্রায়ই অনেকে হয়তো ঘুমের ওষুধ খেয়ে থাকেন। যাদের এ ধরনের সমস্যা রয়েছে, তাদের জন্য আজকের আয়োজন।

কলা একটি বারোমাসি ফল। এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড, ট্রিপটোফ্যান। এর ফলে মস্তিষ্কে রাসায়নিক সেরোটোনিন উৎপাদন হয়। ন্যাশনাল হেলথ সার্ভিস অনুসারে সেরোটোনিন ব্রেনকে শান্ত রাখে এবং তাড়াতাড়ি ঘুম আনতে সাহায্য করে। তাই ঘুমানোর আগে একটি কলা খেতে পারেন। কলা ঘুমের ওষুধ ছাড়াই প্রাকৃতিকভাবে গভীর ঘুম এনে দেবে আপনার চোখে।

আপনি কি জানেন, ভালো ঘুমের জন্য কলা দিয়ে তৈরি এক কাপ চাও খেতে পারেন? সারা বিশ্বে কলা এবং দারুচিনি দিয়ে চা নাইটক্যাপ হিসেবে ব্যবহৃত হয়। কলা ও দারুচিনির অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তাই ঘুমের গুণমান উন্নীত করতে একটি পানীয় তৈরি করুন।

দারুচিনি শরীরের হজম প্রক্রিয়াকে শক্তিশালী করতে পারে। আর কলা নিশ্চিত করে যে আপনার শরীরে যেন কম পরিমাণে কর্টিসল তৈরি হয়। এই কর্টিসল স্ট্রেস হরমোন নামেও পরিচিত। শরীরে স্ট্রেস হরমোন কম তৈরি হলে আমাদের ভালো ঘুম হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর কলার উচ্চ মাত্রার ট্রিপটোফ্যান নিশ্চিত করে যে শরীরে সেরোটোনিন উৎপাদন বৃদ্ধি করতে, যাতে আপনি রাতে দ্রুত ঘুমিয়ে পড়েন।

ভালো ঘুমের জন্য আপনি কলা বা দারুচিনি খেতে পারেন। আর যদি রাতে সরাসরি এগুলো খেতে না চান, তাহলে তৈরি করে নিতে পারেন একটি পানীয়। এই পানীয় তৈরি করতে আপনার বেশি কোনো উপকরণের প্রয়োজন নেই। শুধু একটি কলা, ১ চা-চামচ দারুচিনি এবং ২৫ মিলিলিটার পানিই যথেষ্ট।

কলার প্রান্ত কেটে ফেলুন তবে খোসা ছাড়াবেন না। তারপর কলাটি বড় টুকরো করে কেটে নিন। একটি প্যানে কলার টুকরো এবং ওপরে দারুচিনি ছিটিয়ে দিন। প্যানে পানি ঢালুন এবং অপেক্ষা করুন গরম হওয়া পর্যন্ত। মিডিয়াম আঁচে ১০ মিনিট এগুলো সিদ্ধ করুন। তারপর মিশ্রণটি ছেঁকে ঢেলে নিন একটি কাপে। ব্যস, তৈরি হয়ে গেল আপনার আয়ুর্বেদিক চা, যা পান করলে আপনার আর ঘুমের ওষুধ খাওয়ার প্রয়োজন হবে না।

ভালো ফলের জন্য ঘুমানোর ২০ মিনিট আগে এই পানীয় বা চা পান করুন। আর সেরা ফলের জন্য প্রতিরাতে এটি পুনরাবৃত্তি করুন।

সূত্র: এনডিটিভি

সম্পর্কিত পোস্ট

মতামত দিন