হোম অর্থ ও বাণিজ্য এশিয়ায় হাইড্রোজেন রফতানির পরিকল্পনা রাশিয়ার

বাণিজ্য ডেস্ক:

চলতি দশকের শেষদিকে বিশ্ববাজারে হাইড্রোজেন জ্বালানি রফতানির পরিকল্পনা করেছে রাশিয়া। এ পরিকল্পনার অংশ হিসেবে প্রাথমিকভাবে এশিয়ার দেশগুলোতে এই জ্বালানি রফতানি করা হবে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি রফতানিকারক প্রতিষ্ঠান রোসাটম।

মঙ্গলবার (৭ নভেম্বর) রোসাটমের বৈদেশিক বাণিজ্য বিভাগের প্রধান ইভজেনি প্যাকারমানভের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ান সংবাদমাধ্যম আরটি।

এতে বলা হয়, জীবাশ্ম জ্বালানির নিরাপদ উৎস হিসেবে অন্যতম বিকল্প হতে পারে হাইড্রোজেন জ্বালানি। বিশেষ করে বিদ্যুৎ উৎপাদন, গাড়ির জ্বালানি, বাড়িঘর উষ্ণ রাখা ও শিল্পকারখানার জ্বালানি হিসেবেও হাইড্রোজেন ব্যবহার করা যেতে পারে।

এ বিষয়ে প্যাকারমানভ বলেন, হাইড্রোজেন জ্বালানি রোসাটমের জন্য অন্যতম একটি ক্ষেত্র। রোসাটম হাইড্রোজেন জ্বালানি উৎপাদন, পরিবহন ও এর ব্যবহারের জন্য উন্নত প্রযুক্তি আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছে।

রাশিয়ার জ্বালানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে রোসাটম একটি পাইলট প্রকল্প চালু করেছে বলেও জানান তিনি।

প্যাকারমানভ বলেন, শাখালিনের কাছে রোসাটম বড় আকারের হাইড্রোজেন উৎপাদনের একটি প্রকল্প চালু করেছে। অল্প সময়ের মধ্যে এটি সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে।

আগামী পাঁচ বছরের মধ্যে এটি সম্পন্ন হবে জানিয়ে প্যাকারমানভ বলেন, প্রকল্পটি অভ্যন্তরীণ ব্যবহার ও রফতানি উভয়ের ওপর দৃষ্টি রেখেই পরিচালনা করা হবে।

হাইড্রোজেন জ্বালানির সম্ভাব্য রফতানি গন্তব্য মূলত এশিয়ার দেশগুলো। এ ক্ষেত্রে প্রধান দেশ হিসেবে চীন, দক্ষিণ কোরিয়া ও জাপানসহ শক্তিশালী বেশ কয়েকটি দেশের নাম উল্লেখ করেন প্যাকারমানভ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন