হোম অর্থ ও বাণিজ্য ই-সিগারেটের ওপর আরও ১০ শতাংশ কর আরোপ করছে ইন্দোনেশিয়া

বাণিজ্য ডেস্ক:

সিগারেটের ব্যবহার কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে বিদ্যমান আবগারি শুল্কের পাশাপাশি আগামী বছর থেকে ই-সিগারেটের ওপর নতুন করে ১০ শতাংশ কর আরোপ করছে ইন্দোনেশিয়া।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিগারেটের ব্যবহার কমানোর প্রচেষ্টায় বিদ্যমান আবগারি শুল্কের পাশাপাশি ই-সিগারেটের ওপর ২০২৪ সাল থেকে একটি নির্দিষ্ট পরিমাণ কর আরোপ করবে ইন্দোনেশিয়া।

দেশটির অর্থ মন্ত্রণালয়ের একটি প্রবিধানে বলা হয়েছে, বিদ্যমান আবগারি শুল্কের পাশাপাশি ই-সিগারেটের ওপর ১০ শতাংশ কর ধার্য করা হবে।

ইন্দোনেশিয়ায় তামাকজাত দ্রব্যের ওপর কেন্দ্রীয় সরকার এবং স্থানীয় সরকার পর্যায়ে দুই ধরনের শুল্ক আরোপিত রয়েছে। যার ৫০ শতাংশ জনস্বাস্থ্য পরিষেবায় ব্যয় করা হয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশটিতে ই-সিগারেটকে ব্যয়বহুল করে তোলার নীতিটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাপিং সংক্রান্ত ঝুঁকি নিয়ে সর্তক বাণীর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। দেশটির সরকারের মতে, ভ্যাপ এবং এর পদার্থগুলো প্রচলিত সিগারেটের মতোই ক্ষতিকর।

ইন্দোনেশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ২০২১ দশকে দেশটিতে ভ্যাপের ব্যবহার ১০ গুণ বেড়েছে। এখানে ৭০.২ মিলিয়ন প্রাপ্তবয়স্ক মানুষ ধূমপান করেন।

প্রতিবেদনে আরও বলা হয়, আগামী বছর সিগারেটের ওপর আবগারি শুল্ক গড়ে ১০ শতাংশ বাড়ছে। এক্ষেত্রে ই-সিগারেটের ক্ষেত্রে গড়ে এর পরিমাণ বাড়বে ১৫ শতাংশ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন