হোম জাতীয় আইবাসে দেয়া হবে ভূমি অধিগ্রহণের অর্থ: ভূমিমন্ত্রী

জাতীয় ডেস্ক:

ভূমি অধিগ্রহণে দুর্নীতি প্রতিরোধ এবং জমির প্রকৃত মালিকদের ভোগান্তি কমাতে সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি বা আইবাসের মাধ্যমে ক্ষতিপূরণের অর্থ পরিশোধের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

সোমবার (২০ নভেম্বর) বাংলাদেশ সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের জন্য আয়োজিত স্মার্ট ভূমিসেবা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করেন তিনি।

সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সভাপতি ফসিহ উদ্দীন মাহতাবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাসউদুল হকের সঞ্চালনায় কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের ডিজিটাইজেশন, নলেজ ম্যানেজমেন্ট ও পারফরম্যান্স (ডিকেএমপি) অনুবিভাগের যুগ্ম সচিব ড. মো. জাহিদ হোসেন পনির, বিপিএএ। এ ছাড়া ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব ও আন্তরিক সদিচ্ছার কারণে জনগণের বহুলপ্রতীক্ষিত ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ আইন দ্রুত পাস করা সম্ভব হয়েছে। আর ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩-এর বিধিমালা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে রয়েছে, শিগগিরই এটি জারি করা সম্ভব হবে।

তিনি বলেন, জমি অধিগ্রহণে দুর্নীতি প্রতিরোধ এবং জমির প্রকৃত মালিকদের ভোগান্তি কমাতে আইবাসের মাধ্যমে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণের অর্থ পরিশোধের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ক্যাশলেস স্মার্ট নামজারি ব্যবস্থায় প্রতিমাসে ৪ লক্ষাধিক নামজারি মামলা নিষ্পত্তি করা সম্ভব হচ্ছে।

ভূমিমন্ত্রী বলেন, দলিলমূলে স্বয়ংক্রিয় নামজারি চালুর জন্য এরই মধ্যে ১৭টি উপজেলায় পরীক্ষামূলকভাবে রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ স্থাপন করা হয়েছে।

এর আগে ডিকেএমপির যুগ্ম সচিব ড. মো. জাহিদ হোসেন কর্মশালায় অংশগ্রহণকারীদের স্মার্ট ভূমিসেবা বিষয়ে সরকারি পরিকল্পনার বিস্তারিত অবহিত করেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন